কেশবপুরে ভূমিখোর চেয়ারম্যানের কবল থেকে সরকারী খাল উদ্ধার

নিজস্ব সংবাদদাতা, কেশবপুর, যশোর।
অবশেষে প্রশাসন কেশবপুরের আলোচিত ভূমিখোর চেয়ারম্যান কাদের বিশ^াসের কবল থেকে আড়োখালী সরকারি খালটি দখলমুক্ত করে উদ্ধার করেছে। এলাকার পানি নিস্কাশনের একমাত্র খালটি প্রায় ১৫ বছর ধরে মঙ্গলকোট ইউপির চেয়ারম্যান কাদের বিশ্বাস জবর দখল করে সেখানে মাছ এবং ধান চাষ করে আসছিলেন। মঙ্গলবার বিকেলে উপজেলা প্রশাসন আলোচিত খালটি দখলমুক্ত করে।

উপজেলা ভুমি অফিস এবং এলাকবাসী সূত্রে জানা যায়, উপজেলার চুয়াডাঙ্গা গ্রামে ৬ একর ৯৭ শতাংশ খাল রয়েছে। পূর্ব পশ্চিমে  ১শ’২০ ফুট দৈঘ্য ও ৫ ফুট প্রস্থ এবং অন্যদিকে ৮০ ফুট দৈঘ্য ও ৪ ফুট প্রস্থের খালটি মঙ্গলকোট ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল কাদের বিশ্বাস অবৈধভাবে দখলে রেখে মাছ ও ধান চাষ করে আসছিলেন। এলাকাবাসী জানায়, চুয়াডাঙ্গা, পাথরা ও হদ বিলের সংযোগ রক্ষাকারি আড়োখালীর খালটি ১৫ বছর ধরে চেয়ারম্যান আব্দুল কাদের বিশ্বাস অবৈধভাবে দখল করে মাছে ঘের করেন। দখল করা ওই খাল থেকে কেউ পানি নিলে বা কেউ খালে নামলে চেয়ারম্যানের পেটুয়া বাহিনী মানুষদের উপরে নির্যাতন চালাত। তারা আরও বলেন, শুধু ওই খাল নয় বুড়–লি বিলে ১শ’ বিঘার মতো সরকারি জমি অবৈধভাবে চেয়ারম্যান দখল করে মাছে ঘের করে মাছ চাষ করছেন।

মঙ্গলবার বিকেলে কেশবপুর উপজেলা সহকারী কমিশনার (ভুমি) তানভীর হোসেন সঙ্গীয় ফোর্স নিয়ে উপজেলার চুয়াডাঙ্গা মৌজার আড়োখালী বিলে অভিযান চালিয়ে বেদখল হওয়া সরকারী খালটি উদ্ধার করে। খালটি সরকারি সম্পত্তি হওয়ায় বিভিন্ন সময় স্থানীয় প্রশাসন খালটি উদ্ধার করতে চাইলেও ক্ষমতাধর কাদের বিশ্বাস দখল ছাড়েনি। সম্প্রতি আবারও খালটি দখলমুক্ত করতে উদ্যোগ নিয়ে মঙ্গলবার যশোর জেলা প্রশাসকের নির্দেশে কেশবপুর উপজেলা সহকারী কমিশনার (ভুমি) প্রয়োজনী জনবল নিয়ে চেয়ারম্যান কাদের বিশ^াসের কবল থেকে সরকারি খাল উদ্ধার করতে তার অবৈধ মাছের ঘেরের বেঁড়ি বাঁধ কেটে দিয়ে সরকারী খালসহ জমি উদ্ধার করেছে।

উপজেলা সহকারী কমিশনার (ভুমি) তানভীন হোসেন বলেন, মঙ্গলবার উপজেলার আড়োখালী বিলে অভিযান চালিয়ে চেয়ারম্যান কাদের বিশ^াসের ঘেরের মধ্যে থেকে সরকারী খালসহ সরকারী জমি উদ্ধার করা হয়েছে।

কবির হোসেন
কেশবপুর
০১৭১১-২৫০৩৫৬   

Post a Comment

0 Comments